Breaking News
April 1, 2019 - Lower bank interest rate, pay off loan on time: PM
April 1, 2019 - Programmes taken to celebrate Bangabandhu’s birth centenary
April 1, 2019 - FR Tower tilted slightly: experts
April 1, 2019 - Bangladesh sees lowest debt-GDP ratio in world: Kamal
April 1, 2019 - Political talks between Bangladesh and Switzerland on tomorrow
April 1, 2019 - Country to have 13266 MW power more in next few years
April 1, 2019 - Drives to inspect buildings safety measures begin tomorrow: Rezaul
April 1, 2019 - Govt wants to bring back Bangabadhu’s fugitive killers: FM
April 1, 2019 - BNSK observes 88th birthday of Shaheed Journalist Selina Parvin
March 31, 2019 - Sayeed H. Chowdhury, Chairman, Board of Directors of ONE Bank Limited, poses for a photo session with the scholarship winners from various educational institutions of Dhaka and sub-urbs of Dhaka arranged by the Bank at Officers’ Club in the city Thursday. Asoke Das Gupta, Vice-Chairman, Kazi Rukunuddin Ahmed, Shawket Jaman, Directors, M Fakhrul Alam, Managing Director and Wakar Hasan, DMD of the Bank were also present.
March 31, 2019 - Dr. Muhammad Imran, Ambassador of Bangladesh to UAE, inaugurating the ATM operation of Janata BanK Limited, at Abu Dhabi recently. Amirul Hassan, Chief Executive, JBL UAE operation and other Bangladeshi expatriates attended the inaugural ceremony.
March 31, 2019 - Kazi Akram Uddin Ahmed, Chairman, Board of Directors of SBL Capital Management Limited, presiding over its 32nd meeting at its head office in the city recently. Mohammed Shamsul Alam, Mohammed Abdul Aziz, SAM Hossain, Md. Zahedul Hoque, Kazi Sanaul Hoq, Mamun-Ur-Rashid, S S Nizamuddin Ahmed, Kazi Khurram Ahmed, Tazmeem Mostafa Chowdhury, Md. Shahedul Alam, Directors of the company were also present.
March 31, 2019 - Three banks signed deal with Toma Construction
March 31, 2019 - AIIB approves $120m in loans for BD power sector
March 31, 2019 - UCBL signs agreement with InterContinental Dhaka
March 31, 2019 - Don’t pay heed to rumors
March 28, 2019 - DWCCI holds Annual General Meeting 2018
March 28, 2019 - No price hike of essential commodities in Ramadan: Tipu
March 28, 2019 - Bangladesh-India start cruise Friday
March 28, 2019 - AL’s relations with people are deep-rooted: PM
March 27, 2019 - Hasan urges parties to discard negative politics for nation building
March 27, 2019 - AL pays homage to Bangabandhu on Independence Day
March 27, 2019 - President hosts reception on Independence Day
March 27, 2019 - President, PM pay homage to Liberation War heroes
March 25, 2019 - Mohammad Mejbahuddin, Chairman, Board of Directors of Bangladesh Development Bank Limited (BDBL), presiding over a discussion meeting marking the Independence and National Day at its head office on recently. Salma Nasreen, Director, Manjur Ahmed, Managing Director, officials and leaders of Bangabandhu Parishad, Officers Association & Employees Union (CBA) of the Bank were also attended.
March 25, 2019 - SM Formanul Islam, Executive Director and CEO of Bangladesh Infrastructure Finance Fund Limited (BIFFL), attended at ‘Voluntary Blood Donation Programme’ marking its 8th anniversary at its Kakrail office premises on Thursday. Sagir Hossain Khan, Chief Operating Officer, Mohammad Khan, Secretary and other officials of the company were also present.
March 25, 2019 - Prof. Dr. Md. Salim Uddin, FCA, FCMA, Chairman, Executive Committee of Islami Bank Bangladesh Limited and Chairman of Bangladesh House Building Finance Corporation addressing a conference of ‘Insurance Fair’ organized by Insurance Development and Regulatory Authority-IDRA as special guest in Chattogram recently.
March 25, 2019 - Managing Director and CEO of Prime Bank Rahel Ahmed Managing Director and CEO of Prime Bank Rahel Ahmed poses for photograph with the participants at a wholesale banking offsite event at The Palace Luxury Resort in Habiganj recently. The bank’s Deputy Managing Director (DMD) Md Golam Rabbani, DMD and CBO (Commercial Banking Division) Md Touhidul Alam Khan, and DMD and CFO Md Habibur Rahman Chowdhury were also present on the occasion.
March 22, 2019 - BEZA to set up 9.5 km cable car route at Naf Tourism Park
March 14, 2019 - Syed Waseque Md Ali, Managing Director of First Security Islami Bank Limited (FSIBL) and Dr. Chowdhury Mohammad Wasiuddin, Managing Director of Padma Islami Life Insurance Limited, exchanging an agreement signing document regarding life insurance facilities to FSIBL employees and clients at the Bank’s head office in the city on Wednesday. High officials from both the organizations were also present.

রশীদ করীমের সঙ্গে কয়েকটি প্রিয়সন্ধ্যা : নু রম্ন ল ক রি ম না সি ম

রশীদ করীমকে প্রথম দেখি এবং পরিচিত হই টিকাটুলীর একটি বাংলা দৈনিক অফিসে। সেই অফিস এখন আর নেই, সেই পত্রিকাও আজ নেই। আছে শুধু স্মৃতি, কয়েকটি প্রিয় মুখ, কথাশিল্পী রশীদ করীমের কথা ও শব্দমালা। খুব মনে পড়ে। তিনি তখন ঢাকার একটি বহুজাতিক তেল কোম্পানি ক্যালট্যাক্সে বেশ বড় একটি পদে আসীন এবং কর্পোরেট জীবনের খুব ব্যসত্ম সময় তখন তার। তবুও ফাঁকে ফাঁকে, ব্যসত্মতার ভেতর থেকে সময় কী করে যেন সময় বের করে নিতেন, তার চমৎকার গাড়িতে চড়ে টিকাটুলীর ‘ইত্তেফাক’ পত্রিকার কার্যালয়ে আরেক কথাসাহিত্যিক রাহাত খানের ছোট নির্জন কড়্গে চলে আসতেন। চা আর সিগারেটের ধোঁয়ায় জমে উঠতো আড্ডা। তর্ক হতো, বিতর্ক হতো, কিন্তু মনোমালিন্য হতো না। মুখ দেখাদেখিও বন্ধ হতো না। শত্রম্নতা প্রতিযোগিতায় রূপানত্মরিত হতো।

তখন ষাট ও সত্তর দশকের লেখকদের মাঝে সহমর্মিতা ছিল। সবাই কমবেশি পড়তেন, কলকাতার বই, বিদেশের বই, বাংলাদেশের বই।

এরকম এক অনির্ধারিত আড্ডায় কথাশিল্পী রাহাত ভাইকে টেলিফোন করে এক দুপুরে চলে আসি তার অফিস কড়্গে। তিনি ফ্রান্‌য কাফকার ‘আমেরিকা’ উপন্যাসটি পড়তে চেয়েছিলেন। বইটি আমার সংগ্রহে ছিল, আমি কিছুদিন আগে পড়েছি। আমার ভালো লাগা অনুভূতির কথা রাহাত ভাইকে জানিয়েছিলাম, তিনি বইটি আমার কাছে পড়তে চেয়েছিলেন। তিনি বললেন, ‘রশীদ করীম ভাইও বইটির প্রশংসা করেছেন; তার কাছে ‘দ্য ফল’-এর চেয়ে ‘আমেরিকা’ তার বেশি প্রিয়।’

আমি স্মিত হেসে বলেছিলাম, ‘আমি রশীদ করীমের বিদেশী সাহিত্য বিষয়ক কলাম ‘বিচিত্রা’য় নিয়মিত পড়ি, কিন্তু কলকাতার কবি বুদ্ধদেব বসু, সুধীন্দ্রনাথ দত্ত, কিংবা বাংলাদেশের কবীর চৌধুরী অথবা সিরাজুল ইসলাম চৌধুরীর বিদেশী সাহিত্যের উপর লেখাগুলো আমার কাছে অনেক বেশি ভালো লাগে। রশীদ ভাইয়ের লেখায় খুব গভীরতা, বিশেস্নষণ কিংবা সমসাময়িক লেখকদের সঙ্গে তুলনামূলক আলোচনা থাকে না।

রাহাত ভাই রশীদ ভাইকে প্রতিরোধ করার জন্য আপ্রাণ চেষ্টা করতে শুরম্ন করলেন। তিনি রহস্যময় হেসে ভরাট কণ্ঠে চিবিয়ে চিবিয়ে কথা বলতে লাগলেন, ‘আসলে বিষয়টি কি জানো নাসিম, রশীদ ভাইয়ের অঢেল পড়াশোনা, বইও কেনেন প্রচুর, বাইরে থেকে যখন তখন প্রিয় ও নোবেল পাওয়া লেখকদের বই আনতে পারেন। তুমি যেহেতু ইংরেজি সাহিত্যের দ্বিতীয় বর্ষের ছাত্র, তোমার হয়তো পাঠ্যসূচির বইগুলো পরীড়্গা পাসের জন্য ভালো করে পড়তে হয়, তিনি হয়তো সেসব বই অনেক দিন আগে পড়েছেন।’

আমার ভেতর রাগ ও উষ্মা রূপানত্মরিত হয় উত্তেজনায়, আমার ভেতর এক তরতাজা যুবক জেগে উঠতে থাকে, আমি রাহাত ভাইকে বাধ্য হই বলতে, ‘রশীদ ভাই’য়ের কলামগুলো কি আপনি নিয়মিত পড়েছেন? আপনি কি কবি সুনীল গঙ্গোপাধ্যায়ের সাহিত্য বিষয়ক কলাম ‘সনাতন পাঠক’ ছদ্মনামে সাপ্তাহিক ‘দেশ’ পত্রিকায় দীর্ঘদিন ধরে প্রকাশিত হচ্ছে। তা পড়েছেন? আমি এ কথাটি স্পষ্ট করে দৃঢ়ভাবে বলতে চাই, তিনি তার কলাম খেটেখুটে সিরিয়াসলি লেখেন না। আমি নতুন কিছুই তার খেলায় পাই না। যদিও এটা তার পাঠ্যবিষয় ছিল না, কিন্তু সেটা কোনো বিষয় নয়, তিনি যেহেতু বিশ্বসাহিত্যের ভালো ও বিদগ্ধ পাঠক, তার কাছে অনত্মত আমার প্রত্যাশা অনেক। আমি তৃপ্তি পাই না।’

মৃদু হেসে রাহাত ভাই আরেক পেয়ালা চায়ের অর্ডার দিয়ে তার প্রিয় বেনসনে সুখ টান দেন। এরকম সময়ে দীর্ঘ সুদর্শন এক ভদ্রলোক, মাথায় সামান্য সুন্দর টাক, ঘরের দরোজা নক করে, ঢুকলেন। রাহাত ব্যসত্ম সমসত্ম হয়ে উঠে দাঁড়ান। সেই সঙ্গে না বুঝে আমিও। রাহাত ভাই শব্দ করে হাসতে হাসতে বলেন, ‘মেঘ না চাইতেই বৃষ্টি। সচরাচর আপনি টেলিফোন করে আসেনৃ।

রশীদ ভাই যেন একটু বিরক্ত। ভরাটকণ্ঠ ও চমৎকার উচ্চারণে বলেন, ‘রাখুন আপনার ফর্মালিটি। আপনি এখন ফ্রি আছেন কি? নাকি এডিটোরিয়াল লিখতে হবে?’ রাহাত ভাই চেহারা উজ্জ্বল হয়ে ওঠে। বদলে যায় তার মুড। বদলে যায় ইত্তেফাক-এর ছোট এই ঘরের এক অলস দুপুরের প্রেড়্গাপট ও মুহূর্ত। তিনি বলেন, ‘আজ আমার অফ ডে। এডিটোরিয়াল নেই।’

আমি খুব অস্বসিত্মতে ঘামতে থাকি। ঠিক বেশ অসহায় লাগে আমার। তখন রাহাত ভাই যেন সম্বিত ফিরে পান। এতড়্গণে তার মনে হয়, একজন যুবক বসে আছে, যে একজন কট্টর গঠনমূলক সমালোচক, যে একটু আধটু গল্প-প্রবন্ধ-কবিতা লেখে। তিনি বললেন, ‘রশীদ ভাই, পরিচয় করিয়ে দিই, এহলো নাসিমৃ

আপনার ‘বিচিত্রা’-এর কলাম-এর কট্টর সমালোচক। রশীদ করীম হো হো করে উচ্চস্বরে হাসতে হাসতে আমার দিকে তার চমৎকার সুন্দর নরোম হাতটি বাড়িয়ে দিলেন।

এই হলো শুরম্ন। তিনি তার বিজনেস কার্ডের পেছনে ধানম-ির ঠিকানা ও ল্যান্ডফোন লিখে দিলেন। আমার সমসত্ম গস্নানি ফেটে গেল। আমার মনে হলো, আমার সামনে মুখোমুখী যিনি দাঁড়িয়ে আছেন, তিনি আসলেই একজন উত্তম পুরম্নষ, একজন মার্জিত ভদ্রলোক।

এরপর অসংখ্যবার তার ধানম-ির লালবাড়িতে গিয়েছি; কবি আবুল হোসেন, কথাশিল্পী আবু রম্নশদ, কবি শামসুর রাহমান, শিড়্গাবিদ জিলস্নুর রহমান, কবি কায়সুল হকের সঙ্গে দেখা হয়েছে। তুমুল আড্ডা হয়েছে। তর্কের ঝড় উঠেছে।

সেইসব প্রিয় সন্ধ্যাগুলো ভিন্ন- স্মৃতি নিয়ে অবিস্মরণীয় হয়ে আছে। সে এক অন্য আখ্যান, এক অন্য গল্প।

About author

AWARD

Reflection Team

বাংলা

স্যান্ডউইচের দামে দেহ বিক্রি করছেন গ্রিক নারীরা!

স্যান্ডউইচের দামে দেহ বিক্রি করছেন গ্রিক নারীরা!

ভেঙে পড়ছে গ্রিসের অর্থনীতি। দুই মেয়াদে ক্ষমতায় এসেও সিপ্রাস সরকার চিত্রটা পাল্টাতে পারেনি। দিন দিন বাড়ছে বেকারত্ব। গোটা দেশটার আর্থ-সামাজিক…

Recent Video

Photo Gallery

Folder not found
wp-content/uploads/2012/02/